সচিব পদে বড় রদবদল

সচিব পদে বড় ধরনের রদবদলে ডাক ও টেলিযোগাযোগ দপ্তরের দায়িত্ব হারিয়েছেন ফয়জুর রহমান চৌধুরী, যার বিরুদ্ধে দরপত্রে অনিয়মের অভিযোগ উঠেছিল। বুধবার এই পরিবর্তনে অর্থ সচিবের দায়িত্ব পেয়েছেন হেদায়েতুল্লাহ আল মামুন। এই জে‌্যষ্ঠ সচিব এতদিন বাণিজ‌্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। প্রশাসনের গুরুত্বপূর্ণ দপ্তর অর্থ বিভাগে দায়িত্ব পালনরত  জে‌্যষ্ঠ সচিব মাহবুব আহমেদের চুক্তির মেয়াদ আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ হবে। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বিকল্প নির্বাহী পরিচালক পদে নিয়োগ পেয়েছেন তিনি।

ফয়জুর রহমানকে গুরুত্বপূর্ণ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে সরিয়ে মত্স‌্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। ফয়জুর টেলিযোগাযোগ সচিব থাকার সময় বিটিসিএলের একটি দরপত্রে যোগ্য কোম্পানিকে বাদ দিয়ে তড়ি্ঘড়ি করে অন্য প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার অভিযোগ ওঠে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ঢাকা থেকে কুয়াকাটা সঞ্চালন লাইনের উচ্চ ক্ষমতাসম্পন্ন যন্ত্রপাতি স্থাপন কাজে এই অনিয়মের অভিযোগ ওঠে। পদাধিকার বলে বিটিসিএলের চেয়ারম্যান ছিলেন ফয়জুর।

ফয়জুরকে সরানোয় ডাক ও টেলিযোগাযোগ সচিবের দায়িত্বে এসেছেন শ‌্যাম সুন্দর সিকদার। তিনি এতদিন তথ‌্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ছিলেন। শ‌্যাম সুন্দরকে পরিবর্তনে তথ‌্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে শূন‌্য স্থানে ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে অতিরিক্ত সচিব সুবীর কিশোর চৌধুরীকে। তিনি এতদিন ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বুধবারের তিনটি প্রজ্ঞাপনে সচিব পর্যায়ের মোট ১৩ জনের দায়িত্বে পরিবর্তন আনা হয়। এর মধ্যে সুবীর কিশোরসহ অতিরিক্ত সচিব পদমর্যাদার ৫ কর্মকর্তাকে ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে।

নতুন অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব কামাল উদ্দিন আহমেদকে একই মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব নিয়োগ দেওয়া হয়েছে। সম্প্রতি এই মন্ত্রণালয়কে ভেঙে দুটি বিভাগ করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবের দায়িত্ব পেয়েছেন বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের সচিব করা হয়েছে। পিএসসির সচিব মো. নূরুন নবী তালুকদার অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ায় এ পদটি খালি হয়।

মামুনকে সরানোয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বোসকে বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খানকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক শিরীন আখতারকে ভারপ্রাপ্ত সচিবের পদমর্যাদা দেওয়া হয়েছে।

এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. আসাদুল ইসলামকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, সমবায় অধিদপ্তরের নিবন্ধক মো. মফিজুল ইসলামকে আইএমইডির ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে।

এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পেয়েছেন। বিডিনিউজ টোয়েন্টি ফোর ডটকম।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author