বঙ্গবন্ধুর ‘জাল যার জলা তার’ ঘোষণা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিলেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ

তামিমুল ইসলাম তামিম : ভাষাসৈনিক, বীরমুক্তিযোদ্ধা ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি. বলেছেন, প্রকৃত জেলেরা যেন জলদস্যুদের ষড়যন্ত্রের শিকার না হয়। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর জাল যার জলা তার ঘোষণা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের আন্তরিক থাকার নির্দেশ দেন।

আজ দুপুরে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ৪০তম জলমহাল ইজারা বন্দোবস্ত কমিটির সভায় সভাপতির বক্তব্যে ভূমি মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী শামসুর রহমান শরীফ আরও বলেন, আমি প্রায়ই মৎস্যজীবীদের কাছ থেকে শুনতে পাই, জলদস্যুরা জলদাসদের উপর চাপ সৃষ্টি করে। এসব জলদস্যুদের কালো হাত থেকে মৎস্যজীবীদের রক্ষা করে তাদের স্বার্থ রক্ষা করতে হবে। তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের যৌক্তিকভাবে উপস্থাপিত মতামতকে গুরুত্বের সাথে দেখতে হবে। নচেৎ প্রশাসনিক কাজে জনস্বার্থ কাজের ব্যাঘাত দেখা দিতে পারে। দুষ্টু লোকেরা যাতে জনস্বার্থ ব্যাঘাত ঘটাতে না পারে সেদিকে প্রশাসনকে তৎপর থাকার নির্দেশ দেন। কেউ নীতিমালা বহির্ভূত সিদ্ধান্ত চাপাতে চাইলে প্রকৃত জেলেদের স্বার্থের দিকটিকে অধিকতর গুরুত্ব দিতে মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে জাতির জনক বঙ্গবন্ধুর ঘোষিত ‘জাল যার জলা তার’ সরকারি নীতিমালা বাস্তবায়নে প্রকৃত মৎস্যজীবীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। মন্ত্রী জেলা জলমহাল কমিটিতে সংশ্লিষ্ট উপদেষ্টাদের উপস্থিতি নিশ্চিত করতে জেলা প্রশাসন থেকে উপদেষ্টাদের অবহিত করার জন্য পত্র প্রেরণের নির্দেশ দেন। মন্ত্রী আরও বলেন বদ্ধ জলাশয় ব্যতীত জলমহাল ইজারা বন্দোবস্ত দেওয়া যাবে না। তিনি বলেন, স্লুইস গেইট এর দোহাই দিয়ে চলমান নদীকে বদ্ধ জলাশয় বানানোর কোনো সুযোগ নেই। জলমহাল ইজারা বন্দোবস্ত উন্নয়ন প্রকল্পের আওতায় সভার সিদ্ধান্ত থেকে ১৬টি জলমহাল হতে ১ কোটি টাকার অধিক রাজস্ব আয় হবে বলে ধারণা করা হচ্ছে।

সভায় অন্যান্যের মধ্যে ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবুয়াল হোসেন, অতিরিক্ত সচিব সিরাজ উদ্দিন আহমেদ, যুগ্মসচিব মজিবুর রহমান ও দেলোয়ার হোসেনসহ সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)গণ উপস্থিত ছিলেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author