Main Menu

পাবনায় উত্তরণ দুই বাংলা লেখক সম্মেলন ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত

আলাউদ্দিন হোসেন,পাবনা প্রতিনিধি :শুক্রবার উত্তরবঙ্গের অন্যতম সাহিত্য সংগঠন পাবনার উত্তরণ সাহিত্য আসর প্রতি বছরের ন্যায় এবারও দুই বাংলা লেখক সম্মেলন-২০১৭ এর আয়োজন করে । দিনব্যাপী এই লেখক সম্মেলনে বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন জেলা থেকে আগমন ঘটে শত-শত কবি সাহিত্যিকের। লেখকের লেখনি হোক সমাজ সংস্কারের হাতিয়ার এই শ্লোগানকে সামনে রেখে উত্তরণ দুই বাংলা লেখক সম্মেলন-২০১৭ এর উদ্ধোধন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক, সাইফুল ইসলাম স্বপন চৌধুরী।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আখিনূর উসলাম রেমন ।
সাধন কুমার ঘোষ, সম্পাদক আত্ম প্রকাশ কলকাতা । ডঃ কানাই সেন প্রাবন্ধিক ও গবেষক, কলকাতা। খান আকতার হোসেন, প্রতিষ্ঠাতা সভাপতি গাঙচিল সাহিত্য-সংস্কৃতি পরিষদ । অনুষ্ঠানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক সাইফুল ইসলাম স্বপনকে ও পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লালকে স্বারক সম্মাননা প্রদান করা হয় । উত্তরণ দুই বাংলা বর্ষ সেরা বই,আজিরন বেওয়া ( উপন্যাস )এ সম্মাননা প্রদান করা হয় রাশেদ রেহমানকে । বর্ষ সেরা বই, স্মিমিত স্বপ্নের ছায়া (কবিতা ) এ সম্মাননা প্রদান করা হয় সাধন কুমার ঘোষকে । বর্ষ সেরা বই, কার্পাস (লিটলম্যাগ) এ সম্মাননা প্রদান করা হয় শফিক আজিজকে । বর্ষ সেরা তরুণ কন্ঠ শিল্পী কবি ও গীতিকার কনা চৌধুরীকে সম্মাননা প্রদান করা হয় ।

দুই পর্বের এই লেখক সম্মেলনে প্রথম পর্বে সভাপতিত্ব করেন উত্তরণ সাহিত্য আসরের উপদেষ্টা এনামুল হক টগর ও সমাপনি পর্বে সভাপতিত্ব করেন উত্তরণ সাহিত্য আসরের প্রতিষ্ঠাতা সভাপতি কবি সম্পাদক ও প্রকাশক আলমগীর কবীর হৃদয় ।
দেশের বিভিন্ন জেলা থেকে আগত কবি ও সাহিত্যিকদের মধ্যে চলে দিনভর সাহিত্যের আলোচনা, চলে কবিতা আবৃত্তি ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উত্তরণ সাহিত্য আসরের সাধারণ সম্পাদক পলাশ আব্দুল্লাহ, সাংগঠনিক সম্পাদক শিশির ইসলাম, বিভাগীয় সম্পাদক স্বপ্না হাবীব সহ আরও অনেকে ।