বিজ্ঞান ও টেক সিলিকন ভ্যালিতে সাড়া জাগালেন পলক
প্রযুক্তি দুনিয়ার আঁতুড় ঘর খ্যাত যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে সাড়া জাগালেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
সম্প্রতি সিলিকন ভ্যালিতে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হওয়ার পর দেশে ফিরে এ সংক্রান্ত তথ্য জানান পলক। প্রতিমন্ত্রী মার্চের ৩১তারিখ থেকে এপ্রিলের ২তারিখ পর্যন্ত সিলিকন ভ্যালিতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে, ফেসবুক, গুগল, নুয়ান্স কমিউনিকেশনস, পেপ্যাল-জুমসহ একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলাদা আলাদা দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন।
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে এর কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর ডিন, এস শংকর শাস্ত্রী নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে প্রতিমন্ত্রী পলকের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের দ্বি-পাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয় বিগত ৩১মার্চ। বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ইউসি বার্কলে’র ইনোভেশন ফর ফিউচার হাব এ অংশীদারিত্বের আগ্রহ প্রকাশ করলে ইউসি বার্কলে তাতে সম্মতি প্রদান করেন। এছাড়াও, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউসি বার্কলে দু’পক্ষই গবেষণা ও উন্নয়ন, ডেটা এনালাইটিক্স ইত্যাদি খাতে ‘নলেজ পার্টনার’ হিসেবে কাজ করতে এবং প্রযুক্তি স্থানান্তরে পারস্পরিক অংশীদার হতে ঐকমত্য পোষণ করেন।
পলকের নেতৃত্বাধীন প্রতিনিধি দল পরে গুগলের উইলসন এল হোয়াইট, সিনিয়র কাউন্সিল, পাবলিক পলিসি’র নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গেও এক দ্বি-বৈঠকে মিলিত হন। বৈঠকে প্রতিমন্ত্রী পলক গুগল প্রতিনিধি দলকে অবহিত করে বলেন, ‘বাংলাদেশি তরুণ-তরুণীরা প্রযুক্তি খাতে বিশেষত ডেভেলপার হিসেবে সুনামের সঙ্গে কাজ করলেও বাংলাদেশে গুগল মার্চেন্ট একাউন্ট চালু না থাকার ফলে তারা আয়কৃত অর্থ স্থানান্তর করতে পারছে না।’ তিনি এ সময় বাংলাদেশে গুগল মার্চেন্ট একাউন্ট চালুর আহ্বান জানান এবং গুগল কর্তৃপক্ষ প্রয়োজনীয় ও যথাযথ উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দেন।
উল্লেখ্য যে, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম গত বছরের ১৬মার্চ প্রতিমন্ত্রী পললকে ইয়াং গ্লোবাল লিডার হিসেবে মনোনীত করে। এর ফলে পলক পাঁচ বছর মেয়াদে ফোরামের সকল কনফারেন্স ও কর্মশালায় অংশগ্রহণ করবেন এবং ফোরাম কর্তৃক নির্বাচিত ব্যক্তিবর্গের অনন্য উদ্যোগে সহযোগিতা করার সুযোগ পাবেন।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author