দূরে থাকুক সর্দি-কাশি

আসছে শীত। প্রকৃতির মাঝে এখন তারই আগমনী বার্তা। ঋতু পরিবর্তনের এই সময়টায় আবহাওয়া পরিবর্তন হয়। যার কারণে অনেকেই অসুস্থ্য হয়ে পরেন। বিশেষ করে সর্দি-কাশি হতে দেখা যায়। আর এমন সময়ই সর্দি–কাশির সমস্যায় ভোগেন অনেকেই। কীভাবে মুক্তি পাবেন?‌ রইল তার সাধারণ কিছু উপায়—

১. ‌মধুতে অ্যান্টি অক্সিড্যান্ট এবং অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান রয়েছে। যা কাশির সমস্যা দূর করে। দিনে দু’‌–তিনবার এক চামচ করে মধু খেতে পারেন। রাতে ঘুমোতে যাওয়ার আগেও এক চামচ মধু খান।

২. গলা খুসখুস বা গলা ব্যথার সমস্যা হলে হাল্কা কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করুন। দিনে দুই ‌বার অভ্যাস করুন।

৩. একটু সর্দি হলেই নাক বন্ধ হয়ে যায়!‌ একটি পাত্রে গরম পানি নিন। দুই ফোঁটা ইউক্যালিপটাস তেল মেশান। মাথায় একটি তোয়ালে ঢাকুন। ফুটন্ত গরম পানির ভাপ নিন। দিনে দুই বার করুন।

৪. একটি কাপে মধু ও গোল মরিচ নিন। কুসুম গরম পানি ঢেলে ভাল করে মিশিয়ে নিন। দিনে দুই বার পান করুন।

৫. এক কাপ পানিতে হলুদ গুঁড়া এবং গোল মরিচ মিশিয়ে ফোটান। তারমধ্যে একটি লবঙ্গ ও এক চামচ মধু মেশান। কুসুম গরম অবস্থায় পান করুন।

৫. রসুনের কোয়া কুচি করে ঘিয়ে ভেজে নিন। কুসুম গরম অবস্থায় খেয়ে ফেলুন। রসুনে অ্যান্টি মাইক্রোবিয়াল এবং এক্সপেকটোরেন্ট উপাদান রয়েছে। যা কাশি উপশম করে।

৬. শুকনো কাশি হলে পেঁয়াজ কাজে লাগান। আধা চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক চা-চামচ মধু মেশান। দিনে দুই বার খান। পেঁয়াজের ঝাঁজ গলার খুসখুসে কাশি কমাতে সাহায্য করবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author