মাত্র পাঁচ মিনিটে চার্জ হবে স্মার্টফোন!
২০১৮ সালের মধ্যেই মাত্র পাঁচ মিনিটে স্মার্টফোন চার্জ করার নতুন প্রযুক্তি বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইসরাইলের স্টোরডট নামের একটি প্রতিষ্ঠান ২০১৫ সালেই আমেরিকার লাস ভেগাসে এক প্রযুক্তি মেলায় এ ধরণের প্রযুক্তি তুলে ধরেছিল।
প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জানিয়েছেন আগামী বছরের মধ্যে পাঁচ মিনিটে মোবাইল ফোন চার্জ করার প্রযুক্তি ক্রেতাদের হাতে পৌঁছে যাবে। তবে এ ধরণের প্রযুক্তি নিয়ে সন্দেহ পোষণ করছেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড।
তবে ইসরাইলের প্রতিষ্ঠানটি বলছে তাদের তৈরি করা ব্যাটারি অন্য সাধারণ ব্যাটারির মতো নয়। প্রথমদিকে তারা যেসব ব্যাটারি প্রস্তুত করেছিলেন তখন সেটি স্মার্টফোনের সাধারণ ব্যাটারির চেয়ে কিছুটা মোটা ছিল। কিন্তু এখন আর সেরকম নেই। পাঁচ মিনিটে মোবাইল ফোন চার্জ করার জন্য ব্যাটারি বাজারে আনার জন্য এখন তারা পুরোপুরি প্রস্তুত।
এ ব্যাটারি পরীক্ষামূলকভাবে তৈরি হয়েছিল এশিয়ার দুটি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠানে। এখন বাজারজাত করার জন্য তারা বড় আকারের উৎপাদনে যাবে। এ ধরনের ব্যাটারি যদি সত্যিই বাজারে আসে তাহলে সেটি এক যুগান্তাকরী ঘটনা হবে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড। তিনি মনে করেন, এর ঝুঁকিও থাকতে পারে। কোন ব্যাটারি যদি অধিক মাত্রায় তাপ উৎপাদন করে তাহলে সেটি ব্যাটারির কার্যক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে তার আশঙ্কা।
পৃথিবীতে অনেক প্রতিষ্ঠান গবেষণা করছে কিভাবে দ্রুত মোবাইল ফোনের ব্যাটারি চার্জ করা যায়। গত নভেম্বরে কোয়ালকম নামে একটি প্রতিষ্ঠান জানিয়েছে, তার এমন একটি ব্যাটারি তৈরি করেছে যেটি দিয়ে স্মার্টফোন পাঁচ মিনিট চার্জ দিলে সেটি পাঁচ ঘণ্টা পর্যন্ত চলবে। বিবিসি।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author