‘ভাওয়াল সন্ন্যাসী’তে জয়া আহসান

দুই বাংলার জনপ্রিয় অভিনয়শিল্পী জয়া আহসান এবার সৃজিত মুখার্জির পরিচালনায় ‘ভাওয়াল সন্ন্যাসী’ নামে নতুন একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন। আর এ ছবিতে ভাওয়ালের বোনের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে তাকে। জানা গেছে, ভাওয়াল সন্ন্যাসী চরিত্রে অভিনয় করবেন যিশু সেনগুপ্ত।

নির্মাতা সৃজিত মুখার্জি বলেন, জয়া আহসান দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রীদের একজন। এই চরিত্রটিতে তাকে ছাড়া আর কারো কথা মনে হয়নি। তার অভিনয়ের ভীষণ রকম ভক্ত আমি। দারুণ কিছু একটা হবে হয়তো।

ভাওয়াল সন্ন্যাসীর মামলা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটি বানাচ্ছেন পরিচালক সৃজিত। বাংলাদেশের গাজীপুরের ভাওয়াল অঞ্চল উঠে আসবে গল্পে। গত ৩১ মে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ খবর জানিয়েছেন তিনি। সৃজিত বলেছেন, ভাওয়ালের রাজকুমারকে কেন্দ্র করে তার এ নতুন পরিকল্পনা। যেখানে গল্পের মূল চরিত্র বাংলাদেশের ভাওয়াল এস্টেটের বিখ্যাত জমিদার রমেন্দ্রনারায়ণ রায়।

গল্প সম্পর্কে সৃজিত বলেন, রমেন্দ্রনারায়ণ রায় ছিলেন ভাওয়াল এস্টেটের জমিদার বংশের রাজকুমার। অধিকাংশ সময় পশু-পাখি-মাছ শিকার আর আনন্দ-ফুর্তি করে কাটাতে ভালবাসতেন। শোনা যায় সেই সময়ে বেশ কয়েকজন রক্ষিতাও ছিলেন তার। ১৯০৫ সালে তিনি রোগে আক্রান্ত হন। রোগের সঠিক কারণ সে সময় গোপন রাখা হয়। তারপর চিকিৎসা করার জন্য দার্জিলিংয়ে যান রমেন্দ্রনারায়ণ রায়। সেখানেই মে মাসের ৭ তারিখে তার মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসাবে বলা হয় বিলিয়ারি কলিক বা গলব্লাডারে পাথর। সেই মাসের ১৮ তারিখে দার্জিলিংয়ে তার শ্রাদ্ধ-শান্তি করা হয়।

কথা প্রসঙ্গে সৃজিত আরো বলেন, এতদূর অবধি সবই ঠিক ছিল, তবে সমস্যাটি শুরু হয় ১৯২০-২১ সালে। ঢাকার বাকল্যান্ড (বুড়িগঙ্গা) বাঁধের কাছে সর্বাঙ্গে ছাই মাখা এক সন্ন্যাসীর আগমন ঘটে। দাবি করা হয় তিনিই রমেন্দ্রনারায়ণ রায়। এমনকি তার ফিরে আসার পর ভাওয়াল এস্টেটের সম্পত্তির অধিকার চেয়ে আদালতে মামলাও করেন। এছাড়াও ছবির গল্প ছড়িয়ে থাকবে ১৯০৩ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত। তবে আদালতের বিভিন্ন নথি ছাড়াও এই ছবি তৈরি করতে ইতিহাস বিষয়ক বইয়ের সাহায্য নিচ্ছেন সৃজিত।

ছবিটি প্রযোজনা করছেন কলকাতার স্বনামধন্য প্রযোজনা প্রতিষ্ঠান এসডিএফ। ছবিটি যৌথ প্রযোজনার হলে বাংলাদেশেও শুটিং হতে পারে বলে জানিয়েছেন পরিচালক। জয়া আহসান এর আগে সৃজিত মুর্খাজির ‘রাজকাহিনী’ ছবিতে অভিনয় করেছিলেন। এদিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত  অভিনেত্রী জয়া আহসান অভিনীত ‘খাঁচা’ ছবিটি যাচ্ছে অস্কারে। একাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯০তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে লড়বে আকরাম খান পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘খাঁচা’।

অন্যদিকে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ‘বৃষ্টি তোমাকে দিলাম’ নামে অন্য আরেকটি থ্রিলার ছবিতে অভিনয় করছেন। এ ছবির পরিচালক অর্ণব পাল মেগা সিরিয়াল, টেলিছবি এবং পূর্ণদৈর্ঘ্যের ছবিও করেছেন। তবে সাফল্য পাননি। এবার তিনি মানসিক সমস্যাকে কেন্দ্র করে থ্রিলার তৈরি করছেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author