প্রধান সূচি

‘জলবায়ু সংগ্রামী’ খেতাব পেলেন চলনবিল এলাকায় নৌকা স্কুলের উদ্ভাবক রেজোয়ান

পাবনা প্রতিনিধি : যুক্তরাজ্যের ‘ক্লাইমেট রেবল’ (জলবায়ু সংগ্রামী) খেতাব পেলেন পাবনার চলনবিল এলাকায় নৌকা স্কুলের বাংলাদেশী উদ্ভাবক স্থপতি মোহাম্মদ রেজোয়ান।
গত ১২ জানুয়ারি বিশ্বের অন্যতম বৃহৎ প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‌্যানডম হাউজ থেকে প্রকাশিত পুরস্কারপ্রাপ্ত লেখক বেন লারউল রচিত ‘ক্লাইমেট রেবলস’ শিরোনামের বইটিতে এ স্বীকৃতি দেয়।
স্বেচ্ছাসেবী সংগঠন ‘সিধুলাই স্ব-নির্ভর সংস্থা’ নির্বাহী পরিচালক রেজোয়ান, বন্যাপ্রবণ এলাকায়, বিশেষ করে যেখানে শিশুদের শিক্ষার সুযোগ নেই, সেখানে শিক্ষা সুবিধা নিশ্চিতকরণে চলনবিলে ভাসমান স্কুল প্রবর্তন করেন দৃষ্টান্তমূলক ভুমিকা পালন করছে। তাঁর নৌকাস্কুলের ধারণাটি জাতিসংঘের ফান্ডস্ অ্যান্ড প্রোগ্রামস্ (ইউনিসেফ, ইউএনইপি এবং ইউএনডিপি) থেকে ইনোভেশন এর স্বীকৃতি পেয়েছে। বর্তমানে বিশ্বের আটটি দেশে সিধুলাই-এর অনুরুপ ভাসমান স্কুল কাযক্রম পরিচালিত হচ্ছে।
মোহাম্মদ রেজোয়ান বলেন, “আমি আমাদের জনগণকে বন্যা ও ভয়াবহ ঘুর্ণিঝড়ের মধ্যে সংগ্রাম করতে দেখেছি, সর্বদাই তারা নিজেদেরকে দুর্যোগের পূর্বের অবস্থায় নিয়ে এসে নতুন করে জীবন শুরু করেছে। তাদের এই সংগ্রামী বৈশিষ্ট্য আমাকে শিশুদের জন্য ভাসমান স্কুল ডিজাইন করতে অনুপ্রাণিত করেছে। এখনকার সময়ে বন্যা আরও অনিশ্চিত। আমাদের নৌকা স্কুল এই পরিবেশগত সমস্যার একটি সমাধান, তবে এখনও আরো অনেক কিছুই করার আছে।
উল্লেখ্য,রেজোয়ান ও তাঁর ভাসমান স্কুলকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপান সহ বিশ্বের বিভিন্ন দেশের প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণীর পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত করা হয়েছে। তাঁর ভাসমান স্কুলের ডিজাইনটি “ডিজাইন উইথ দ্যা আদার ৯০%” প্রদর্শনীতে প্রদর্শিত হয়, যেটি আয়োজন করেছিল যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ানস্ কুপার-হিউইট, ন্যাশনাল ডিজাইন মিউজিয়াম এবং বিল এন্ড মেলিন্ডা গেটস্ ফাউন্ডেশন। এছাড়াও তার ডিজাইনি ঁ ট সুইজারল্যান্ড ও ফ্রান্সে “বেঙ্গল স্ট্রীম” স্থাপত্য বিষয়ক প্রর্দশীতে প্রদর্শিত হয়েছিল। তিনি ১৯ বছরের অধিক সময় ধরে ভাসমান স্কুল তৈরী, উন্নয়ন ও সম্প্রসারণ অব্যাহত রেখেছেন। রেজোয়ান শিক্ষা, প্রযুক্তি, এবং পরিবেশ সম্পর্কিত আন্তর্জাতিক উপদেষ্টা কমিটিতে দায়িত্ব পালন করেছেন। তিনি নিয়মিতভাবে আন্তর্জাতিক সম্মেলনে তার উদ্ভাবন, জলবায়ু পরিবর্তন, গ্রীন এনার্জি ও শিক্ষা বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন। তিনি ইংল্যান্ডের রয়েল সোসাইটি অব আর্টস্ এর একজন সম্মানিত ফেলো এবং যুক্তরাষ্ট্রের স্টেটস্ ডিপার্টমেন্ট-এর ইন্টারন্যাশনাল ভিজিটর লীডারশীপ প্রোগ্রাম (আইভিএলপি)-এর একজন অ্যালামনাস।