প্রধান সূচি

জাতীয় বাজেটে কৃষিখাতে সর্বোচ্চ বরাদ্দের দাবিতে বগুড়ায় বিক্ষোভ মিছিল

সঞ্জু রায়, স্টাফ রিপোর্টার: জাতীয় বাজেটে কৃষিখাতে সর্বোচ্চ বরাদ্দের দাবিসহ ৮ দফা দাবিতে বগুড়ায় বিক্ষোভ মিছিল পালন করেছে বাংলাদেশ কৃষক সমিতি। সোমবার সকালে শহরের সাতমাথা এলাকায় এ কর্মসূচি পালিত হয়েছে। পরে বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক বরাবর স্মারকলিপিও প্রদান করেছেন সংগঠনের নেতৃবৃন্দরা।
বাংলাদেশ কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পালের সভাপতিত্বে কর্মসূচীতে পর্যায়ক্রমে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক হাসান আলী শেখ, কৃষক নেতা স্বাধীন বর্মন, নিমাই ঘোষ, সাজেদুর রহমান ঝিলাম, সাদ্দাম হোসেন, সোহানুর রহমান। কর্মসূচীতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্না ও বীর মুক্তিযোদ্ধা মাহফুজুল হক দুলু প্রমুখ।
সংগঠনের পক্ষে উথাপিত ৮ দফা দাবিগুলো হলো, কৃষকসহ গ্রামীণ শ্রমজীবীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দিতে হবে। করোনাকালীন ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে। প্রান্তিক কৃষক ও গ্রামীণ মজুরদের ব্যাংকসহ এনজিও’র ক্ষুদ্র ঋণ মওকুফ করতে হবে। প্রকৃত কৃষকের তালিকা হালনাগাদ করে ব্যাংক একাউন্ট ও কৃষি কার্ড দিতে হবে। লটারি সিস্টেম বন্ধ করে প্রকৃত কৃষকের কাছ থেকে সরাসরি ধান কিনতে হবে। ইউনিয়ন পর্যায়ে অস্থায়ী ধানের গুদাম নির্মাণ করা, সরকারি ক্রয় কেন্দ্র চালু করা ও ও ধান বিক্রির টাকা কৃষককে নগদ পরিশোধ করতে হবে। মোট উৎপাদনের ২০ শতাংশ ধান সরকারিভাবে ক্রয় এবং বাজেটে কৃষি খাতে সর্বোচ্চ বরাদ্দ দিতে হবে।