প্রধান সূচি

যে তিন মশলায় ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রোজ হাঁটাচলার পাশাপাশি দৈনন্দিন খাবার দাবারেও তৈরি হয় নানা বিধিনিষেধ। মূলত জীবনযাপনে একটি স্বাস্থ্যকর পরিবর্তন এবং ওষুধপত্রের মাধ্যমেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হয়।

তবে জানেন কি, আপনার রোজকার স্বাস্থ্যকর জীবনযাপনের পাশাপাশি রান্নায় ব্যবহৃত তিনটি মশলাও আপনাকে সাহায্য করবে ডায়াবেটিস কম রাখতে। চলুন জেনে আসি কোন মশলার নিয়মিত ব্যবহার শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রেখে আপনার ডায়াবেটিস কমায়:

আদা
আদা শরীরে ইনসুলিন তৈরি করে। ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ইনসুলিনের মাত্রা ঠিক রেখে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা জরুরি৷ তাই রান্নায় আদা ব্যবহার করলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও আদা প্রদাহ কমিয়ে জীবাণু ধ্বংস করে দেয়। তাই শুধু ডায়াবেটিস রোগী নয় সবার জন্যেই আদা ভীষণ উপকারী।

মেথি
রান্নায় জনপ্রিয় একটি মশলা মেথি৷ রান্নায় স্বাদ বাড়াতে এর জুড়ি নেই। ওজন কমাতেও অনেকে মেথি মেশানো পানি পান করে থাকেন। ডায়াবেটিসেও মেথি বেশ কার্যকর, প্রতিদিনের রান্নায় অল্প একটু মেথির ব্যবহার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

দারচিনি
বেকিং হোক বা শাহী রান্না দারচিনির কদর সর্বত্র। মিষ্টি থেকে ঝাল খাবার দারচিনি রান্নায় স্বাদ বাড়াতে অনন্য। তবে শুধু স্বাদের খেয়ালই কিন্তু নয় দারচিনি খেয়াল রাখে আপনার স্বাস্থ্যেরও। রোজ দারচিনির ব্যবহার শরীরে ইনসুলিন সক্রিয় রাখে এবং নিয়ন্ত্রণে রাখে রক্তে শর্করার মাত্রা। তাই ডায়াবেটিসদের পাতে প্রতিদিনের খাবে মিশিয়ে দিন একটু খানি দারচিনি।