প্রধান সূচি

শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে নানা সরকার পদক্ষেপ নিচ্ছে

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, করোনাকালে শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হলেও এখন পুরোদমে ক্লাস শুরু হচ্ছে। করোনার কারণে শিক্ষার্থীদের পড়ালেখায় যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। কোথায় কতটুকু গ্যাপ রয়েছে- সেগুলো খতিয়ে দেখছি। সেই গ্যাপগুলো পরের ক্লাসে পুষিয়ে দেওয়ার চেষ্টা করাবো।

শুক্রবার সকালে সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ‘ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা চূড়ান্তকরণ’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

দীপুমনি বলেন, এবার যারা এইচএসসি পাস করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে, তাদের আগের যে বিষয়গুলো রয়েছে সেগুলো বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি গ্যাপ অনুযায়ী পুষিয়ে নেবে। সেক্ষেত্রে অন্তত প্রথম কয়েক সপ্তাহ বিশ্ববিদ্যালয়গুলোই উদ্যোগ নিয়ে তাদের অতিরিক্ত ক্লাস করাবে বলে আশা করি।

‘দ্রব্যমূল্যের দিক থেকে উন্নত দেশের তুলনায় বাংলাদেশ ভালো আছে’‘দ্রব্যমূল্যের দিক থেকে উন্নত দেশের তুলনায় বাংলাদেশ ভালো আছে’
বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে দুর্নীতি হলে কাউকে ছাড় দেওয়া হবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়নে বর্তমান সরকার নানা পদক্ষেপ হাতে নিয়েছে। শিক্ষকদের রাজনীতি করলে চলবে না, শিক্ষার্থীদের মানুষের মতো মানুষ করতে হবে।

কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বক্কর ছিদ্দীকের সভাপতিত্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশগ্রহণ করেন।