প্রধান সূচি

স্বাধীন দেশকে তলাবিহীন বানানোর অপচেষ্টা করা হচ্ছে -সাবেক বিচারপতি মীর হাসমত আলী

আবদুল জব্বার :
“স্বাধীন দেশকে তলাবিহীন বানানোর অপচেষ্টা করা হচ্ছে”Ñবাঙালির মুক্তিযুদ্ধের ইতিহাস ও সুস্থ ধারার সাংস্কৃতিক বিকাশে বাংলাদেশ স্বপ্নকুড়ি ফাউন্ডেশনের উদ্যোগে গত শনিবার (২৮ মে) বিকাল ৫ টায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১২৩তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা দানকালে বাংলাদেশের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি বীর মুক্তিযোদ্ধা মীর হাসমত আলী এ কথা বলেন। তিনি প্রশ্ন রেখে আরও বলেন, মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষরিত ৭২’এর সংবিধান আজ কোথায়। তিনি বলেন, বিভিন্ন অপশক্তি ও ষড়যন্ত্র মোকাবেলায় সরকারকে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিকভাবে রূপ দিতে হলে স্বাধীনতার পক্ষের শক্তিগুলোকে ঐক্যবদ্ধ করতে হবে। অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের পর প্রধান অতিথিসহ ২১ জন গুণীজনকে মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, সাহিত্যসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা-২০২২ প্রদান করা হয়।
বাংলাদেশ স্বপ্নকুড়ি ফাউন্ডেশনের সভাপতি এটিএম মমতাজুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক ডিআইজি বীর মুক্তিযোদ্ধা মো. আনোয়ার হোসেন, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল ইসলাম, নরসিংদী মনোহরদী সরকারি কলেজের অধ্যক্ষ মো. গোলাম ফারুক, সিআইডির সাবেক অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাজাহান শেখ পিপিএম, চন্দম ড্যান্স একাডেমির সাবেক অধ্যক্ষ এবং কলকাতার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মেহবুব হাসান, দিনাজপুর চেম্বারস অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি জান্নাতুস সাফা শাহিনুর, বাংলাদেশ স্বাধীনতা পরিষদের সভাপতি জিন্নাত আলী খান জিন্নাহ, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ পরিষদের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম, দৈনিক খোলা কাগজের পাবনা জেলা প্রতিনিধি, লেখক বীর মুক্তিযোদ্ধা ও মানবাধিকার কর্র্মী আবদুল জব্বার প্রমুখ। রাত সাড়ে ৮ টা পর্যন্ত অনুষ্ঠান চলে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং আমন্ত্রিত ২১ জন অতিথিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা-২০২২ প্রদান করা হয়।
উল্লেখ্য, গত ২৭ মে বিকেল ৫টায় রাজধানী ঢাকার ৩৭/এ সেগুনবাগিচার কেন্দ্রীয় কচি কাচার মেলা মিলনায়তনে বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক সোসাইটি ও বাংলাদেশ ভারত মানবাধিকার মৈত্রী সংস্তার যৌথ উদ্যোগে জাতীয় কবি নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রফেসর নজরুল ইসলাম তামেজীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল ইসলাম প্রধান হিসেবে উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে ১৩ অতিথির মাঝে কবি নজরুল ইসলাম সম্মাননা-২০২২ প্রদান করা হয়।