প্রধান সূচি

জমকালো আয়োজনে রাশিয়ান শিল্পীদের পরিবেশনায় উদযাপিত হলো ‘রাশিয়ান দিবস’

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
জমকালো আয়োজনে রাশিয়ান শিল্পীদের নাচে ও গানে মনোমুগ্ধকর পরিবেশনায় উদযাপিত হলো ‘রাশিয়ান প্রজাতন্ত্র দিবস’। পাবনার রত্নদ্বীপ রিসোর্টে শনিবার (১১ জুন) রাতে পরিবেশিত হয়েছে বর্ণাঢ্য এই সাংস্কৃতিক অনুষ্ঠান। ঈশ্বরদীর রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটম এবং এর প্রকৌশল বিভাগ এটমস্ট্রয়এক্সপোর্ট এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

রাশিয়ার উদ্যোগে নিজ দেশসহ বিশ্বের বন্ধুত্বপূর্ণ সম্পর্কিত বিভিন্ন দেশে জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপন করা হয়। রুশ-বাংলাদেশ কুটনৈতিক সম্পর্কের ৫১ বছর পূর্তি উপলক্ষ্যে রুশ-বাংলাদেশ সম্প্রিতীর দৃঢ় বন্ধনের চিত্র এই অনুষ্ঠানের মধ্য দিয়ে উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে রাশিয়া থেকে আগত জনপ্রিয় ‘দি আলেক্সন্ডারাভ একাডেমিক এনসেম্বল অব সং এন্ড ড্যান্স অব দি রাশিয়ান আর্মি ’ সাংস্কৃতিক দল জমকালো  নাচ-গানের মাধ্যমে উপস্থিত সকলকে মাতিয়ে তোলে।

শুরুতে বক্তব্য রাখেন সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার পি এম ইমরুল কায়েস ও রুপপুর প্রকল্পের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফুল ইসলাম।

এসময় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাফিজা খাতুন, রুপপুর প্রকল্পের রাশিয়ান প্রকল্প পরিচালক আলেক্সি ডেইরি, ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. পরিতোষ কুন্ডু, প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুসসহ রাশিয়া হতে আগত মেফি বিশ্ববিদ্যলয়ের শিক্ষক, গবেষক, পাবনা ও ঈশ্বরদীর জনপ্রতিনিধি, উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা, বিশিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক ব্যাক্তিবর্গ এবং গণমাধ্যম প্রতিনিধি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত: রাশিয়ার আর্থিক ও কারিগরী সহায়তায় পাবনা জেলার ঈশ্বরদীরতে নির্মীত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র-রূপপুর এনপিপি। প্রকল্পটির জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে এটমস্ত্রয়এক্সপোর্ট। রূপপুর এনপিপিতে প্রায় পাঁচ হাজার রুশ নাগরিক কাজ করছেন।