প্রধান সূচি

মুসলিম রাষ্ট্রগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন!

ঐতিহাসিক এক নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তার এই জয়ের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে জিততে পারলেন না ডোনাল্ড ট্রাম্প। দীর্ঘ ২৮ বছর পর কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে ব্যর্থ হলেন। ১৯৮০ সালে জিমি কার্টার এবং ১৯৯২ সালে জর্জ এইচ ডব্লিউ বুশের পর একবিংশ শতাব্দীতে প্রথম এক মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে মার্কিন ইতিহাসে জায়গা হচ্ছে ডোনাল্ড ট্রাম্পের। আর প্রথম মেয়াদে সবচেয়ে বেশি বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে যাচ্ছেন ৭৭ বছর বয়সি জো বাইডেন।

ক্ষমতা গ্রহণের পর ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অনুসৃত বেশকিছু নীতি বদলে দেয়ার পরিকল্পনা নিয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। ২০২১ সালের ২০ জানুয়ারি জো বাইডেন আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করতে পারেন বলে জানা গেছে। এরপরেই ট্রাম্প প্রশাসনের বেশ কিছু নীতি বাতিল করে নির্বাহী আদেশ দেবেন তিনি।

এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যেসকল মুসলিম প্রধান দেশের উপর বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসী নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন সেগুলো খুব দ্রুত বাতিল করবেন বাইডেন। নিষেধাজ্ঞার তালিকায় আছে ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, ভেনেজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া ও মিয়ানমার।

আফ্রিকার দেশ সুদানও এই তালিকায় ছিল। তবে পরবর্তীতে সৌদি নেতৃত্বাধীন আরব জোটে যোগ দিয়ে ইয়েমেনে বিরুদ্ধে যুদ্ধে অংশ নেয়ার কারণে সুদানকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয় ট্রাম্প প্রশাসন।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। করোনা মহামারির কারণে এবার রেকর্ড ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। যার বেশিরভাগই ডাকযোগের ভোট। বিভিন্ন রাজ্যে ভোটগ্রহণ ও গণনার সময় ভিন্ন হওয়ার কারণে ২০০০ সালের পর ভোট গণনায় এবারই সবচেয়ে বেশি বিলম্ব হয়েছে। কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট সেটা জানার জন্য চার দিন অপেক্ষা করতে হয়েছে মার্কিনি ও বিশ্ববাসীর। বাংলাদেশ সময় শনিবার রাতে পেনসিলভেনিয়া রাজ্যে জো বাইডেনের জয় নিশ্চিত হয়। এর মাধ্যমে তিনি ২৭০টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেন। এই নির্বাচনে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছেন ১৯০০ সালের পর কোনো নির্বাচনে এতো মানুষ ভোট দেননি। এবারের নির্বাচনে জো বাইডেন রেকর্ডসংখ্যক পপুলার ভোট বা সাধারণ মানুষের ভোট পেয়েছেন। রবিবার পর্যন্ত (বাংলাদেশ সময়) ভোট গণনায় তিনি ৭ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ৭৩১ ভোট পেয়েছেন। যা মোট ভোটের ৫০ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৭ কোটি ৩ লাখ ৯৬ হাজার ৫৭৩ ভোট (৪৭ দশমিক ৭)। ট্রাম্পের চেয়ে বাইডেন প্রায় ৪১ লাখ ভোট বেশি পেয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়ে প্রেসিডেন্ট হয়েছেন তিনি।